অন্তর্বর্তী সরকার ব্যর্থ হলে ভোটাধিকার প্রতিষ্ঠায় বিলম্ব হতে পারে: আমানউল্লাহ আমান

অন্তর্বর্তী সরকার ব্যর্থ হলে ভোটাধিকার প্রতিষ্ঠায় বিলম্ব হতে পারে: আমানউল্লাহ আমান

সোমবার (১৪ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত ‘৯০ এর ছাত্র গণ-অভ্যুত্থানের রূপকার সাইফুদ্দিন আহমেদ মনির মৃত্যুবার্ষিকী’ উপলক্ষ্যে আয়োজিত সভায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আমানউল্লাহ আমান বলেছেন, অন্তর্বর্তীকালীন সরকার ব্যর্থ হলে গণতন্ত্র পুনরুদ্ধার এবং জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠায় বিলম্ব ঘটতে পারে। সরকারকে আমরা সহযোগিতা করতে চাই। তাদের (অন্তর্বর্তী সরকারের) কারণে যদি গণতন্ত্র মুখ থুবড়ে পড়ে, তবে ফের গণতন্ত্র পুনরুদ্ধার এবং জনগণের ভোটাধিকার দুটোই বাধাগ্রস্ত হবে।

উলিপুরে অম্বিকা ফাউন্ডেশন কর্তৃক  অম্বিকাচরণ রায় শিক্ষা বৃত্তি  প্রদান

উলিপুরে অম্বিকা ফাউন্ডেশন কর্তৃক অম্বিকাচরণ রায় শিক্ষা বৃত্তি প্রদান

কুড়িগ্রামের উলিপুরে স্বর্গীয় অম্বিকাচরণ রায়ের স্মৃতি রক্ষার্থে (পঞ্চম বার) গরীব ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকালে উলিপুর গোবিন্দ জিঁউ মন্দির প্রাঙ্গণে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে প্রয়াত অম্বিকাচরণ রায়ের তৃৃতীয় পুত্র প্রফেসর নিখিল চন্দ্র রায় (অবসরপ্রাপ্ত অধ্যক্ষ, চৌদ্দগ্রাম সরকারি কলেজ, কুমিল্লা) এবং পৌত্র রবীন্দ্রনাথ রায় (ব্যবস্থাপক, এনসিসি ব্যাংক, রংপুর)-এর আর্থিক সহযোগিতায় 'অম্বিকা ফাউন্ডেশন' কর্তৃক উপজেলার সাত জন গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীকে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।

ভাবীকে হত্যার দায়ে দেবরের যাবজ্জীবন কারাদন্ড

ভাবীকে হত্যার দায়ে দেবরের যাবজ্জীবন কারাদন্ড

কুড়িগ্রামের চিলমারী উপজেলার থানাহাট ইউনিয়নের পুটিমারী মন্ডলপাড়া এলাকার হোসনে আরা (২৭)কে দেবর মিজানুর রহমান লিটন পরিকল্পিত ভাবে হত্যা এবং হত্যার আলামত বিনস্ট করে। হত্যা মামলা দায়ের কররার ৮ বছর পর বুধবার বিকালে কুড়িগ্রাম অতিরিক্ত দায়রা জজ মো: আব্দুস সালাম আসামী মিজানুর রহমান লিটন (২৬) কে ভাবীকে হত্যার অভিযোগে যাবজ্জীবন কারাদন্ড এবং এক লাখ টাকা জরিমানা অনাদায়ে এব বছরের সশ্রম কারাদন্ড প্রদান করেন।একই আদেশে হত্যার পর হত্যার আলামত বিনস্ট করার অপরাধে দুই বছরের সশ্রম কারাদন্ড এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক মাসের সশ্রম কারাদন্ড প্রদান করেন। আসামী পলাতক থাকায় আসামীর অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করা হয়।

নেত্রকোনায় সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদের বিক্ষোভ

নেত্রকোনায় সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদের বিক্ষোভ

রাসুল সা. কে নিয়ে কটুক্তিকারী হিন্দু পুরোহিতকে যদি ভারত সরকার গ্রেফতার করে শাস্তির আওতায় না আনে প্রয়োজনে ভারত অভিমুখে লংমার্চ করবো - মাওলানা নুরুল্লাহ্ ভুইয়া। আজ রবিবার ২৯ সেপ্টেম্বর দুপুর ২টায় সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদ নেত্রকোনা এর উদ্যোগে ভারতের মহারাষ্ট্রে হিন্দু পুরোহিত কতৃক মহানবী ( সা:) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে জেলা শহরের বারহাটা রোডস্থ জামিয়া মিফতাহুল উলুম মাদরাসার সামনে থেকে এক বিশাল প্রতিবাদ মিছিল বের হয়। মিছিলটি জেলা শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

কুড়িগ্রামে তিস্তার পানি বিপদসীমার ওপরে

কুড়িগ্রামে তিস্তার পানি বিপদসীমার ওপরে

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানিতে কুড়িগ্রামের ধরলা,দুধকুমার ও ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। অপর দিকে রংপুর জেলার কাউনিয়া রেল সেতু পয়েন্টে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৩৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্লাবিত হয়ে পড়েছে তিস্তার তীরবর্তী রাজারহাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা,বিদ্যানন্দ,উলিপুর উপজেলার দলদলিয়া, বজরা, থেতরাই, গুনাইগাছ এবং চিলমারী উপজেলার রমনা মডেল ইউনিয়নের আংশিক অংশ। এসব ইউনিয়নের চর ও নিম্নাঞ্চলের প্রায় ৪ শতাধিক পরিবার, গ্রামীন কাঁচা সড়কসহ ১৫৯হেক্টর জমির রোপা আমন এবং মৌসুমী ফসলের ক্ষেত নিমজ্জিত হয়ে পড়েছে।

৬ ঘণ্টার মধ্যে সিন্ডিকেট ভেঙে দেওয়ার আল্টিমেটাম দিল রাবির আইন বিভাগ

৬ ঘণ্টার মধ্যে সিন্ডিকেট ভেঙে দেওয়ার আল্টিমেটাম দিল রাবির আইন বিভাগ

আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে আইন বিভাগের সামনে থেকে বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড হাতে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন ছাত্ররা। এ সময় তারা জানান, সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগরের বিরুদ্ধে তোলা অভিযোগের পরিপ্রেক্ষিতে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছিল। তবে আইন অনুষদের ডিন অধ্যাপক আবু নাসের মোহাম্মদ ওয়াহিদ সিন্ডিকেট সদস্য হওয়ায় তিনি সাদিকুল ইসলাম সাগরের পক্ষ নিয়েছেন। তাই তারা সিন্ডিকেট ভেঙে দেওয়াসহ ডিনের পদত্যাগের দাবিতে আজ অবস্থান কর্মসূচি পালন করেছেন।

টাঙ্গাইলে অনুষ্ঠিত হয়ে গেলো চকগোপাল প্রিমিয়ারলীগ জুনিয়র ফুটবল ফাইনাল খেলা

টাঙ্গাইলে অনুষ্ঠিত হয়ে গেলো চকগোপাল প্রিমিয়ারলীগ জুনিয়র ফুটবল ফাইনাল খেলা

টাঙ্গাইল সদর উপজেলার হুগড়া ইউনিয়নে অনুষ্ঠিত হয়ে গেলো চকগোপাল প্রিমিয়ারলীগ জুনিয়র ফুটবল ফাইনাল খেলা ২০২৪। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেল ৪টার সময় চকগোপাল প্রাইমারী স্কুল মাঠে এ ফুটবল খেলা অনুষ্ঠিত হয়েছে। চকগোপাল কলকাকলী সংঘ আয়োজিত খেলায় চকগোপাল স্ট্র্র্রাইকার্স বনাম সুন্দরবন সুপার সিক্স অংশগ্রহন করে। উক্ত ফাইনাল খেলায় সভাপতির আসন গ্রহন কনে চকগোপালের বিসিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবক আলহাজ¦ কদম আলী। খেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল সদর উপজেলা বিএনপির সভাপতি আজগর আলী।

আবরার ফাহাদ ফিরলেন আবু হয়ে

আবরার ফাহাদ ফিরলেন আবু হয়ে

২২ আগস্ট রাত ১০টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে হঠাৎ চিৎকার, কান্নার আওয়াজ। বিভিন্ন রুম থেকে শিক্ষার্থীরা বের হয়ে এলেন, তাঁদের চোখে-মুখে আতঙ্ক, কী হলো! তড়িঘড়ি কয়েকজন হলের নিচতলায় নেমে দেখতে পেলেন, সিঁড়িতে একটা নিথর দেহ পড়ে আছে। ঠিক তখনই কেউ একজন বলে উঠলেন, ‘কাট!’ হাঁপ ছেড়ে বাঁচলেন সবাই। বোঝা গেল, শুটিং চলছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী শেখ জিসান আহমেদ একটি স্বল্পদৈর্ঘ্য ছবি নির্মাণ করছেন। নাম রুম নম্বর ২০১১। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সাজানো হয়েছে গল্প। তারই শুটিং।

দ্বিপক্ষীয় বৈঠকে ভারতের না!  ড. ইউনূসের সাথে অংশ নিচ্ছে পাকিস্তান - নেদারল্যান্ড ও নেপাল।

দ্বিপক্ষীয় বৈঠকে ভারতের না! ড. ইউনূসের সাথে অংশ নিচ্ছে পাকিস্তান - নেদারল্যান্ড ও নেপাল।

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগদানকালে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাৎ না করলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া দ্বিপক্ষীয় বৈঠক হবে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফসহ নেদারল্যান্ডস, নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে। ১৯ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলাদেশ মিশন এবং জাতিসংঘ সচিবালয় সূত্রে আরও জানা গেছে, মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসসহ বেশ কজন পদস্থ কর্মকর্তার সঙ্গেও বৈঠক হবে ড. ইউনূসের।

‘মব জাস্টিজ’ সমাজ ও রাষ্ট্রের জন্য অশনি সঙ্কেত : বাংলাদেশ ন্যাপ

‘মব জাস্টিজ’ সমাজ ও রাষ্ট্রের জন্য অশনি সঙ্কেত : বাংলাদেশ ন্যাপ

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে কথিত চোর হিসেবে মস্তিষ্ক অপ্রকৃতস্থ তোফাজ্জল এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্র শামীম আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আব্দুল্লাহ মাসুদ, খাগড়াছড়ির দীঘিনালায় মোহাম্মদ মামুনের হত্যাকান্ডসহ সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ‘মব জাস্টিস’ বা ‘উত্তাল জনতার বিচার’ নামে যে নৈরাজ্য সৃষ্টি হচ্ছে তাতে গভীর উদ্বেগ ও উৎকন্ঠা প্রকাশ করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ’র শীর্ষ নেতৃদ্বয় মন্তব্য করে বলেন, ‘মব জাস্টিস’ কোনোভাবেই গ্রহনযোগ্য নয়। ‘মব জাস্টিস’-এ হত্যাকান্ড খুবই মর্মান্তিক ও হৃদয়স্পর্শী বিষয়। সকলকে মনে রাখতে হবে ‘মব জাস্টিজ’ সমাজ ও রাষ্ট্রের জন্য অশনি সঙ্কেত।

কেন মনে অশান্তি নিয়ে ভিয়েতনাম গেলেন মারুফ ?

কেন মনে অশান্তি নিয়ে ভিয়েতনাম গেলেন মারুফ ?

গত মাসে নেপালে সাফ অনূর্ধ্ব-২০ ফুটবলে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়ে ফিরেছিল। সেই দলটা এশিয়ার ফুটবলে লড়াই করার মতো প্রস্তুতি নিতে পারেনি। বসুন্ধরা কিংসের খেলোয়াড় নিয়ে টানাটানি, ইনজুরি, সব মিলিয়ে একজন কোচ যেভাবে একটা দলকে সাজিয়ে গুছিয়ে নিয়ে মাঠের লড়াইয়ে নামেন, কোচ মারুফুল হক সেটা করতে পারেননি এবার। ভিয়েতনামে গিয়ে বাংলাদেশের রেজাল্ট কী হতে পারে তার আগাম কোনো ধারণা দিতে পারেননি কোচ। নেপাল থেকে চ্যাম্পিয়ন হয়ে আসার পর দলের প্রস্তুতিটাই নিতে পারেননি তিনি। তার দলের একাধিক ফুটবলারকে পরদিনই প্রীতি ম্যাচ খেলার জন্য জাতীয় দলের সঙ্গে ভুটানে নিয়ে যান স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কাবরেরা।

আরো একটি নৃশংস হত্যা কান্ডের সাক্ষী হল দেশ।

আরো একটি নৃশংস হত্যা কান্ডের সাক্ষী হল দেশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে গণপিটুনিতে নিহত যুবকের পরিচয় পাওয়া গেছে। নিহত এই ছেলেটির নাম তোফাজ্জল হোসেন। সে বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কাঁঠালতলী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি। এই ছেলেটি বেশ স্বজ্জন, পরোপকারী ও নেতৃত্বগুন সম্পন্ন ছাত্রনেতা ছিল। ব্যক্তিগত জীবনে প্রেম সংক্রান্ত একটি বিষয় নিয়ে আঘাতপ্রাপ্ত হওয়ায় প্রথমে কিছুটা মানসিক ভারসাম্য হারায়। এর কিছুদিনের মধ্যে খুব অল্প সময়ের ব্যবধানে তোফাজ্জলের মা, বাবা ও একমাত্র বড় ভাই মারা যান। তোফাজ্জল পরিবার ও অবিভাবক শুন্য হয়ে পুরোপুরি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে গত ৩-৪ বছর ধরে দেশের বিভিন্ন জায়গায় ভবঘুরে হয়ে ঘুরতেছিলো আজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হলের মেধাবীরা তাকে নির্মম নৃসংভাবে হত্যা করেছে।

টাঙ্গাইলে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী উদযাপিত

টাঙ্গাইলে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী উদযাপিত

টাঙ্গাইলে পবিত্র মিলাদুন্নবী সাল্লাল্লাহ আলায়হি ওয়াসাল্লাম ও জশনে জুলুছ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে শহীদ স্মৃতি পৌর উদ্যানে জেলা ঈদ-এ মিলাদুন্নবী উদযাপন কমিটির উদ্যোগে এর আয়োজন করা হয়। জশনে জুলুছে ঈদ-এ মিলাদুন্নবী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- ঢাকা ইসলামিয়া আরোগ্যসনদ এর মহা ব্যবস্থাপক ও বাংলাদেশ মেডিকেল (ডেন্টাল) কলেজের সাবেক প্রিন্সিপাল শাহ্ সুফী ড. মুহাম্মদ আমীরুল ইসলাম (পি.এইচ.ডি)। প্রধান বক্তা ছিলেন- করটিয়া সরকারি সা’দত কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোহাম্মদ হুমায়ুন কবীর আল কাদেরী। অনুষ্ঠানের উদ্বোধন করেন গাউছিয়া কমিটি বাংলাদেশ টাঙ্গাইল জেলা শাখার সভাপতি আলহাজ অধ্যক্ষ মো. আব্দুল হাই।

পর্যাপ্ত কর্মসংস্থান থাকলে আন্দোলন এত বড় হতো না

পর্যাপ্ত কর্মসংস্থান থাকলে আন্দোলন এত বড় হতো না

কয়েক বছর ধরেই অর্থনীতি চাপে রয়েছে। ডলার-সংকট ও ডলারের মূল্যবৃদ্ধিতে বেড়েছে উৎপাদন খরচ। অনিয়ম, দুর্নীতি ও লুটপাটে ভঙ্গুর হয়ে পড়ে ব্যাংক খাত। এমন এক পরিস্থিতিতে ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে সরকার বদল হয়েছে। তাতে বিভিন্ন শিল্পকারখানায় হামলার পাশাপাশি অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। আবার নতুন অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার মাস না পেরোতেই সাভার, আশুলিয়া, গাজীপুর, নরসিংদীসহ বিভিন্ন শিল্পাঞ্চলে শ্রমিক বিক্ষোভ দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে দেশের শিল্পোদ্যোক্তাদের মধ্যে দেখা দিয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা। এ নিয়ে কথা বলেছেন বস্ত্রকল মালিকদের সংগঠন বিটিএমএর সভাপতি শওকত আজিজ রাসেল।

দৈনিক করতোয়া পত্রিকার এজেন্ট মোস্তাফিজুর রহমানের ইন্তেকাল

দৈনিক করতোয়া পত্রিকার এজেন্ট মোস্তাফিজুর রহমানের ইন্তেকাল

দৈনিক করতোয়া পত্রিকার কুড়িগ্রাম জেলা এজেন্ট মোস্তাফিজুর রহমান গত মঙ্গলবার রাত পৌনে ৮টায় নিজ বাড়িতে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মোস্তাফিজুর রহমান উলিপুর উপজেলার পান্ডুল ইউনিয়নের মিনাবাজার এলাকার সাবেক ইউপি সদস্য মৃত ওসমান আলী সরকারের তৃতীয় পুত্র। তিনি দীর্ঘ চার যুগ ধরে দৈনিক করতোয়া পত্রিকার সাথে সম্পৃক্ত ছিলেন। বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১০ টায় মিনাবাজার তনুরাম ঈদগাহ মাঠে জানাজা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তার মরদেহ দাফন করা হয়। তাঁর বয়স হয়েছিল ৬২ বছর। স্ত্রী, এক পুত্র ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

পটুয়াখালী অন্ধ কল্যান সমিতির দখল নিতে বিএনপির দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি

পটুয়াখালী অন্ধ কল্যান সমিতির দখল নিতে বিএনপির দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি

পটুয়াখালী অন্ধ কল্যান সমিতির দখল পেতে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেছে দুই গ্রুপ। ৫ আগষ্ট সরকার পতনের পর গত ৫ সেপ্টেম্বর বিএনএসবি চক্ষু হাসপাতালের কার্যক্রম সুষ্ঠু ভাবে পরিচালনার লক্ষ্যে অন্ধ কল্যান সমিতির দায়িত্ব গ্রহন করে ১৭ নতুন কমিটি। মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে পটুয়াখালী অন্ধ কল্যান সমিতির নতুন কমিটিকে অবৈধ ঘোষনা করে জবরদখল মুক্ত গ্রহনযোগ্য নির্বাচনের মাধ্যমে পরিচালনা কমিটি গঠনের দাবিতে মানব বন্ধন অনুষ্ঠিত হয়। মানব বন্ধনে বক্তব্য রাখেন এ্যাডভোকেট ওয়াহিদ সরোয়ার কালাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি মোজাম্মেল হোসেন তপন, কমিউনিস্ট পার্টির নাসির উদ্দীন তালুকদার প্রমুখ। মানব বন্ধনে অংশগ্রহণ করেন অন্ধ কল্যাণ সমিতির আজীবন সদস্যবৃন্দসহ বিভিন্ন স্তরের মানুষ। বক্তারা অন্ধ কল্যান সমিতিকে জবরদখল মুক্ত করে গ্রহনযোগ্য নির্বাচনের মাধ্যমে নতুন পরিচালনা কমিটি গঠনের দাবি জানান।

সমকাল প্রতিনিধিকে হুমকি প্রতিবাদে ইউপি চেয়ারম্যানের অপসারণের দাবীতে মানববন্ধ

সমকাল প্রতিনিধিকে হুমকি প্রতিবাদে ইউপি চেয়ারম্যানের অপসারণের দাবীতে মানববন্ধ

গত ১৪ জুলাই ‘আড়াই হাজার টাকার সিসিটিভি ক্যামেরা ৩২ হাজারে ক্রয়’ এবং ১সেপ্টেম্বর ‘চেয়ারম্যানের দুর্নীতির দোকান’ শিরোনামে সমকালে দুটি প্রতিবেদন প্রকাশিত হয়। এই সংবাদের জেরে দৈনিক সমকালের ঘাটাইল প্রতিনিধি ও ঘাটাইল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. মাসুম মিয়াকে হাত-পা বেঁধে ভেঙে ফেলার হুমকি দিয়ে দিয়েছেন উপজেলার সাগরদিঘী ইউনিয়নের চেয়ারম্যান মো. হাবিবুল্লাহ্। হুমকির প্রতিবাদ এবং চেয়ারম্যানের অপসারণের দাবীতে সোমবার ঘাটাইল উপজেলা পরিষদের সামনে সকাল ১১ টার দিকে মানববন্ধনের আয়োজন করে ঘাটাইল প্রেস ক্লাব ও সুশীল সমাজ।

মাদরাসা অধ্যক্ষের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্য ও অনিয়মের অভিযোগে গণশুনানি

মাদরাসা অধ্যক্ষের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্য ও অনিয়মের অভিযোগে গণশুনানি

নিয়োগ বাণিজ্যের মাধ্যমে অর্ধ কোটি টাকার বেশি আত্মসাৎ, মাদরাসায় অনুপস্থিত থাকাসহ নানান অনিয়মের অভিযোগে। টাঙ্গাইলের গোপালপুর উপজেলার চর চতিলা আলিম মাদরাসার অধ্যক্ষ মো. শফিকুল ইসলামের উপস্থিতিতে গনশুনানি অনুষ্ঠিত হয়। চর চতিলা আলিম মাদরাসার হলরুমে শনিবার সকাল ১০টায় গনশুনানি অনুষ্ঠিত হয়। গনশুনানিতে অংশ নেন অত্র মাদরাসার গভর্নিং বডির সাবেক সভাপতি ডা. মো. রফিকুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর হোসেনসহ চতিলা, বিলডগা, বনমালী, জোতবাগল, চক্কাশী গ্রামের শতাধিক মানুষ।

কুড়িগ্রামে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ তিন জনের নামে বিএনপি কর্মীর মানহানি মামলা

কুড়িগ্রামে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ তিন জনের নামে বিএনপি কর্মীর মানহানি মামলা

এবার কুড়িগ্রামে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও উলিপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রেজওয়ানুল হককে আসামি করে মানহানি মামলা হয়েছে। রবিবার (১ সেপ্টেম্বর) কুড়িগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (উলিপুর আমলি আদালত) মামলাটি করেন জেলার উলিপুর উপজেলা বিএনপি’র কার্যকরী কমিটির সদস্য ও দৈনিক যায়যায় দিন পত্রিকার উপজেলা প্রতিনিধি মো. মঞ্জুরুল কাদের মমিনুল মামলাটি করেন। আদালত মামলাটি আমলে নিয়ে উলিপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) কে তদন্তের নির্দেশ দিয়েছেন।

মধ্যরাতে ঢাকার রাজপথে বাঁধন-নওশাবারা!

মধ্যরাতে ঢাকার রাজপথে বাঁধন-নওশাবারা!

ঠিক রাত ১১ টা ৫৯ মিনিটে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু করে সংসদ ভবন পর্যন্ত পদযাত্রা করেন সচেতন নারী সমাজের সদস্যরা। ধর্ষণ ও নারী নিপীড়নের প্রতিবাদ এবং অপরাধীদের বিচারের দাবিতে এক হয়েছেন তারা। শুক্রবার ১৩ দফা দাবিতে ‘শেকল ভাঙার পদযাত্রা’ কর্মসূচি পালন করেছেন সচেতন নারীরা। এদিন রাত ১০টার পর থেকে জাতীয় জাদুঘরের সামনে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নারীরা একত্রিত হতে থাকেন। সেখান থেকে ফেস্টুন, ব্যানার ও মশাল জ্বালিয়ে পদযাত্রাটি শুরু হয়। এরপর তা সায়েন্সল্যাব, কলাবাগান ও আসাদ গেট হয়ে সংসদ ভবনের সামনে এসে শেষ হয়।

পানিতে জীবন রক্ষার কৌশল শেখাচ্ছেন  ওয়াল্ড কনসার্ন বাংলাদেশ

পানিতে জীবন রক্ষার কৌশল শেখাচ্ছেন ওয়াল্ড কনসার্ন বাংলাদেশ

নদ-নদীর দেশ বাংলাদেশ। একসময় এ দেশের বুক চিড়ে বয়ে যেতো ছোট-বড় অসংখ্য নদী। জীবন-জীবিকার অনেক কিছুই ছিল একসময় নদীকেন্দ্রিক। ফলে এ দেশের মানুষ হাঁটা-চলা শেখার মতোই জীবনের অতি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে শিখতো সাঁতার। কিন্তু নদ-নদী কিংবা জলাধার সংকুচিত হয়ে যাওয়া বড় বড় শহরে, এমনকি মফস্বল শহরেও সাঁতার শেখার সুযোগ সীমিত হয়ে গেছে। অনেকে সাঁতার শেখার গুরুত্ব সম্পর্কে ভুলে যাচ্ছেন। কিন্তু বিভিন্ন দুর্যোগের সময় সাঁতার যে কত গুরুত্বপূর্ণ তা উপলব্ধি করা যায়। প্রায় প্রতি বছর নৌকাডুবিতে কিংবা পানিতে ডুবে অসংখ্য মৃত্যুর খবর দেখতে পাওয়া যায়।

কীভাবে বুঝবেন ছবিটি এআই দিয়ে বানানো

কীভাবে বুঝবেন ছবিটি এআই দিয়ে বানানো

একজন দক্ষ চিত্রশিল্পী তার তুলির ছোঁয়ায় পটে আঁকা ছবিতে ফুটিয়ে তোলেন বাস্তব অভিব্যক্তি। তবে অত্যন্ত দক্ষ শিল্পীর আঁকা ছবিতেও তার রঙের উপাদানগুলোর উপস্থিতি লক্ষ্য করা যায় ক্যানভাস জুড়ে। আর এটিই ব্যবধান গড়ে দেয় অঙ্কিত কোনও ছবির সঙ্গে বাস্তবতার। ফটোগ্রাফির ক্ষেত্রেও ক্যামেরার মানের উপর ভিত্তি করে ধরা পড়ে কিছু সুক্ষ্মে পার্থক্য। কিন্তু এই সীমানাকে চমকপ্রদভাবে অতিক্রম করেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা। মানুষের তৈরি সফটওয়্যার এমনভাবে স্থিরচিত্র তৈরি করছে যা দেখে বোঝার উপায় নেই, যে এটি আসলে একটি কৃত্রিম ছবি। তবে খুব সূক্ষ্মভাবে পর্যবেক্ষণের মাধ্যমে এই এআইকেও তোলা যাবে সমালোচনার কাঠগড়ায়। চলুন, এআইয়ের তৈরি ছবি শনাক্ত করার কয়েকটি কৌশল জেনে নেওয়া যাক।

নজরুলকে ‘জাতীয় কবি’ ঘোষণার গেজেট প্রকাশ করুন : বাংলাদেশ ন্যাপ

নজরুলকে ‘জাতীয় কবি’ ঘোষণার গেজেট প্রকাশ করুন : বাংলাদেশ ন্যাপ

বাংলাদেশের মানুষের প্রাণের কবি কাজী নজরুল ইসলামকে আনুষ্ঠানিকভাবে “বাংলাদেশের জাতীয় কবি” ঘোষণা করে অবিলম্বে গেজেট বিজ্ঞপ্তি জারি করতে অর্ন্তরবর্তিকালিন সরকারের প্রতি উদাত্ত্ব আহ্বান জানিয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ নেতৃদ্বয় বলেছেন, ‘বাংলাদেশের জাতীয় কবি হিসাবে কাজী নজরুল ইসলামের নাম উচ্চারিত হলেও প্রকৃত অর্থে দু:খজনক হলেও সত্য যে, সরকারের কোনো আনুষ্ঠানিক দলিলপত্রে জাতীয় কবি হিসেবে তাঁর নাম নাই। স্বাধীনতা ৫৩ বছর পরও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে ‘জাতীয় কবি’ হিসাবে ঘোষণা করে গেজেট প্রকাশ না করা শাসকগোষ্টির চরম ব্যার্থতা।’

বিশ্বের শীর্ষ পাঁচ ধনী ক্রিকেটার ও তাদের সম্পদের পরিমান!

বিশ্বের শীর্ষ পাঁচ ধনী ক্রিকেটার ও তাদের সম্পদের পরিমান!

যুগ বদলের সঙ্গে সঙ্গে পাল্টেছে ক্রিকেট থেকে উপার্জনের মাত্রাও। ৮০-৯০ এর দশকে ক্রিকেটারদের আকাশ ছোঁয়া রোজগার ছিল না। কিন্তু তার পরবর্তী সময় থেকে পাল্টাতে শুরু করে চিত্রটা। বর্তমানে আইপিএল, বিপিএল,সিপিএল, বিগ ব্যাশ লিগের সৌজন্যে ক্রিকেটারদের আয় সত্য আকাশ ছুঁয়েছে। আয়ের নিরিখে একে অপরকে টেক্কা দিচ্ছেন ক্রিকেটাররা।শুধু মাঠ থেকেই, ব্র্যান্ড এনডর্সমেন্ট, বিজ্ঞাপন ছাড়াও নানা উপায়ে অর্থ উপার্জন করে থাকেন ২২ গজের তারকারা। অনেকের রয়েছে নিজস্ব ব্যবসাও। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেটার কারা? এই নিয়ে খেলাপ্রেমীদের মধ্যে আগ্রহের কমতি নেই। দেখে নিই বিশ্বের শীর্ষ পাঁচ ধনী ক্রিকেটার ও তাদের সম্পদের পরিমান

মাত্র ৩৭ বছর বয়সেই থাইল্যান্ডের  প্রধানমন্ত্রী পেতংতার্ন

মাত্র ৩৭ বছর বয়সেই থাইল্যান্ডের প্রধানমন্ত্রী পেতংতার্ন

সিনাওয়াত্রা। তিনিই এখনও পর্যন্ত সেদেশের সর্বকনিষ্ঠ ও দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী। কয়েক দশক ধরে থাইল্যান্ডের রাজনীতিতে রাজত্ব করছে সিনাওয়াত্রা পরিবার। পেতংতার্নের বাবা থাকসিন শিনাওয়াত্রা একজন থাই ব্যবসায়ী এবং রাজনীতিবিদ। তিনি ১৯৭৩ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত রয়্যাল থাই পুলিশে দায়িত্ব পালন করেন এবং ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ছিলেন। পরে দুর্নীতির দায়ে তিনি দেশ থেকে বিতারিত হন। এরপর তার ফুফু ইংলাক সিনাওয়াত্রা ২০১১ সালের সাধারণ নির্বাচনে পিউ থাই পার্টি থেকে বিজয়ী হয়ে ২৮তম প্রধানমন্ত্রী নিবার্চিত হন। ইংলাক ছিলেন দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী।

খুলনার ভবিষ্যৎ ও পুলিশ প্রশাসনের ভূমিকার বিষয়ে মতামত দিলেন শিক্ষার্থীরা

খুলনার ভবিষ্যৎ ও পুলিশ প্রশাসনের ভূমিকার বিষয়ে মতামত দিলেন শিক্ষার্থীরা

কেএমপির সদর দপ্তরে খুলনার রাজনীতিবিদদের নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভা করেন পুলিশ কমিশনার। বৃহস্পতিবার বিকেলে তোলা কেএমপির সদর দপ্তরে খুলনার রাজনীতিবিদদের নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভা করেন পুলিশ কমিশনার। বৃহস্পতিবার বিকেলে ভবিষ্যতে খুলনা কীভাবে চলবে এবং পুলিশ প্রশাসনের ভূমিকা কেমন হবে, এ বিষয়ে মতামত দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সংগঠক ও শিক্ষার্থীরা। গতকাল শুক্রবার বিকেলে খুলনা মহানগর পুলিশ (কেএমপি) কমিশনার মোজাম্মেল হকের সঙ্গে মতবিনিময় সভায় তাঁরা মতামত তুলে ধরেন।

বেরিয়ে আসলো পলকের হাজার কোটি টাকা দুর্নীতির রহস্য!

বেরিয়ে আসলো পলকের হাজার কোটি টাকা দুর্নীতির রহস্য!

দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নের নামে একের এক প্রকল্প নিয়ে বাজেট থেকে শত শত কোটি টাকা লোপাট করেছেন সাবেক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিমান বন্দর থেকে গ্রেফতারের এক দিনের মধ্যেই বেরিয়ে আসতে শুরু করেছে সজীব ওয়াজেদ জয়ের আস্থা ভাজন এই পলকের দুর্নীতির রহস্য। প্রতিমন্ত্রী হওয়ার পর নিজের ব্যক্তিগত সম্পদ বেড়েছে বহুগুণ। এ খাতে ছিল না কোনো জবাবদিহি। স্বচ্ছতারও কোনো বালাই ছিল। কেননা পলক সব কাজই করতেন প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে পালিয়ে যাওয়া শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নাম ভাঙিয়ে। সরাসরি জয়ের সঙ্গে সম্পর্কের কারণে কেউ কোনো কথা বলারও সাহস করতেন না। ফলে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ আর তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের নামে গত কয়েক বছরে হাজার কোটি টাকা লোপাট করেছেন পলক।

বাংলাদেশ ভ্রমণে ভারতীয়দের সতর্ক করলো ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশ ভ্রমণে ভারতীয়দের সতর্ক করলো ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন রাজনীতির আগুন পেয়ে ভয়াবহ রূপ নিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার পর সরকার থেকে নম্রতা দেখানো হলেও বিক্ষুব্ধদের দাবি ততদিনে আর কোটা সংস্কারে সীমাবদ্ধ নেই। আনুষ্ঠানিকভাবে সরকার পতনের এক দফা ঘোষণা আসার পর গতকাল প্রথম দিনেই রীতিমতো রণক্ষেত্রে পরিণত হয়েছে। গতকাল সারা দেশে শিক্ষার্থী, পুলিশ, রাজনৈতিক কর্মী ও সাধারণ মানুষসহ নিহত হয়েছেন শতাধিক। নিহতদের বড় অংশ আন্দোলনকারী। সহিংস হামলায় নিহত হয়েছে সিরাজগঞ্জের এনায়েতপুর থানার ১৩ পুলিশ সদস্য। এ ছাড়া কুমিল্লায় আরও এক পুলিশ সদস্য নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন শাসকদলের নেতাকর্মীও। আহত হয়েছেন হাজার হাজার মানুষ। স্বাধীন বাংলাদেশ আগে কখনো এমন দিন দেখেনি।

অগ্নিগর্ভ বাংলাদেশ, জনবিষ্ফোরণে নিহত শতাধিক

অগ্নিগর্ভ বাংলাদেশ, জনবিষ্ফোরণে নিহত শতাধিক

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি নিয়ে গড়ে ওঠা আন্দোলন রাজনীতির আগুন পেয়ে সর্বগ্রাসী রূপ নিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার পর সরকার থেকে নম্রতা দেখানো হলেও বিক্ষুব্ধদের দাবি ততদিনে আর কোটা সংস্কারে সীমাবদ্ধ নেই। আনুষ্ঠানিকভাবে সরকার পতনের এক দফা ঘোষণা আসার পর রোববার প্রথম দিনেই রীতিমতো রণক্ষেত্রে পরিণত হয়েছে গোটা দেশ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সারা দেশে শিক্ষার্থী, পুলিশ, রাজনৈতিক কর্মী ও সাধারণ মানুষসহ নিহত হয়েছেন শতাধিক বলে খবর পাওয়া গেছে। নিহতদের বড় অংশ আন্দোলনকারী। সহিংস হামলায় নিহত হয়েছে সিরাজগঞ্জের এনায়েতপুর থানার ১৩ পুলিশ সদস্য। এ ছাড়া কুমিল্লায় আরও এক পুলিশ সদস্য নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন শাসকদলের নেতাকর্মীও। আহত হয়েছেন হাজার হাজার মানুষ। স্বাধীন বাংলাদেশ আগে কখনো এমন দিন দেখেনি।

গুজব নাকি সত্য- যাচাই করে প্রচার করা উচিত

গুজব নাকি সত্য- যাচাই করে প্রচার করা উচিত

বাঙালিরা যে হুজুগে জাতি তা বলার অপেক্ষা রাখে না। কোনো একটি বিশেষ ইস্যু সামনে পেলে আমরা সবাই মেতে উঠি তা নিয়ে। সত্য মিথ্যা যাচাই করার প্রয়োজনও অনুভব করি না। সামাজিক যোগাযোগ মাধ্যমে যেকোনো একটি মিথ্যা সংবাদকেও ভাইরালে পরিণত করতে খুব বেশি বেগ পেতে হয় না। কয়েকদিন আগে ফেসবুকে একটি পোস্ট চোখে পড়লো। কোটা সংস্কার আন্দোলনের ইস্যুতে একজন ছাত্রী নিজেই তার ফেসবুকে পোস্ট দিয়ে জানিয়েছেন যে তিনি বেঁচে আছেন। কারণ এর আগে ওই ছাত্রীর ছবি দিয়ে প্রচার করে দেয়া হয় যে তিনি কোটা আন্দোলনের সংঘর্ষে নিহত হয়েছেন। গুজবের মাত্রা কোথায় পৌঁছালে একজন জীবিত মানুষকেও মৃত হিসেবে প্রতিষ্ঠত করা যায়। আবার সেই খবরটি সংশ্লিষ্ট ব্যক্তিকেই সত্য-মিথ্যা প্রমাণ করতে হচ্ছে।

প্রচারণার প্রথম সপ্তাহেই কমালার সংগ্রহ ২০০ মিলিয়ন ডলার

প্রচারণার প্রথম সপ্তাহেই কমালার সংগ্রহ ২০০ মিলিয়ন ডলার

দিন যত যাচ্ছে মার্কিন নির্বাচন নিয়ে সমর্থকদের মধ্যে উত্তেজনাও বাড়ছে। দেশটির আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট দল থেকে কমালা হ্যারিসের প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি এখন অনেকটাই নিশ্চিত। বাইডেন ও দলের অধিকাংশ সিনিয়র নেতাদের সমর্থনের পরপরই জোরালো প্রচারণা চালাচ্ছেন কমালা। এতে বেশ সাফল্যও পাচ্ছেন তিনি। নির্বাচনী প্রচারণায় নামার সপ্তাহখানেকের মধ্যেই প্রায় ডলার ২০০ মিলিয়ন ডলার (২০ কোটি) তহবিল সংগ্রহ করেছেন কমালা। এছাড়া একই সময়ের মধ্যে দলটির সমর্থক সংখ্যাও বেড়েছে প্রায় ১ লাখ ৭০ হাজারের মতো। আসন্ন নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্পের শক্ত প্রতিদ্বন্দ্বি হয়ে উঠছেন কমালা। সমর্থকদের সামনে দুই নেতাই একে অপরকে কথার তীর ছুড়ছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাপানি এই আলোকচিত্রীর তোলা স্বাধীন বাংলাদেশের ছবিগুলো এত দিন আড়ালেই ছিল

জাপানি এই আলোকচিত্রীর তোলা স্বাধীন বাংলাদেশের ছবিগুলো এত দিন আড়ালেই ছিল

সদ্য স্বাধীন বাংলাদেশের ছবি তুলতে ১৯৭২ সালে ঢাকায় আসেন তাইজো ইচিনোসে। ২৫ বছর বয়সী এই জাপানি আলোকচিত্রী পথে পথে ঘুরে ধারণ করেন দুই শতাধিক আলোকচিত্র। কোনোটা রঙিন, কোনোটা সাদাকালো। পরের বছরই কম্বোডিয়ায় রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যান তাইজো। তাঁর তোলা সেসব ছবি আড়ালেই থেকে যায়। সম্প্রতি প্রথম আলোর জাপান প্রতিনিধি মনজুরুল হকের মধ্যস্থতায় আলোকচিত্রগুলো মুক্তিযুদ্ধ জাদুঘরের কাছে হস্তান্তর করে তাইজো পরিবার। ২০ জুলাই থেকে জাদুঘরের গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে সেসব ছবি। আলোকচিত্রী তাইজোর গল্প শোনাচ্ছেন নিজাম বিশ্বাস

কাতারের শ্রমমন্ত্রীর সঙ্গে বাংলাদে‌শি দূতের বৈঠক

কাতারের শ্রমমন্ত্রীর সঙ্গে বাংলাদে‌শি দূতের বৈঠক

কাতারের বিচার ও মন্ত্রিপরিষদবিষয়ক মন্ত্রী ইব্রাহীম বিন আলী আল মহাননাদীর স‌ঙ্গে বৈঠক ক‌রে‌ছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম। দোহার স্থানীয় সময় রোববার (১৯ মে) কাতারের বিচার ও মন্ত্রিপরিষদবিষয়ক মন্ত্রীর দপ্তরে হওয়া বৈঠকে দুই দে‌শের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এ সময় রাষ্ট্রদূত কাতারের মন্ত্রীকে বাংলাদেশ ও কাতারের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে সংক্ষেপে অবহিত করেন। তিনি চলতি বছরের এপ্রিল মাসে কাতারের আমিরের বাংলাদেশে অত্যন্ত সফল সফরের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে আলোচনা করেন।

৭ লাখ পিস ইয়াবা মিলল সড়ক ও জনপথ অধিদপ্তরের স্টিকার লাগানো বিলাসবহুল গাড়িতে

৭ লাখ পিস ইয়াবা মিলল সড়ক ও জনপথ অধিদপ্তরের স্টিকার লাগানো বিলাসবহুল গাড়িতে

কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়কে সড়ক ও জনপথ অধিদপ্তরের স্টিকার লাগানো একটি বিলাসবহুল গাড়ি থেকে ৭ লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব। এ সময় চারজনকে আটক করা হয়েছে। রোববার (১৯ মে) দিবাগত রাতে মেরিন ড্রাইভ সড়কের উখিয়ার চেংছড়ি পাটুয়ারটেক বিচ এলাকা থেকে ইয়াবাসহ আটক করা হয় তাদের। আটককৃতদের মধ্যে ছিলেন- টেকনাফ পৌরসভার ডেইলপাড়ার হাজী মোহাম্মদ আলীর ছেলে আব্দুল আমিন (৪০), একই এলাকার মৃত দিল মোহাম্মদের ছেলে জাফর আলম (২৬), টেকনাফ সদর ইউনিয়নের গোদারবিল এলাকার আবু ছৈয়দের ছেলে মোহাম্মদ আব্দুল্লাহ (৩৫) ও একই এলাকার মৃত মোহাম্মদ কাশেমের ছেলে নুরুল আবছার (২৮)।

সেনাবাহিনীর নেতৃত্বে বান্দরবানে যৌথ অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত

সেনাবাহিনীর নেতৃত্বে বান্দরবানে যৌথ অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত

যৌথ অভিযানে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সশস্ত্র শাখার তিন সদস্য নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে বান্দরবানের রুমা উপজেলার রোনিনপাড়া ও রোয়াংছড়ির পাইক্ষ্যংপাড়া এলাকায়। রোববার (১৯ মে) দুপুরে রুমা-রোয়াংছড়ি সীমান্তে এ ঘটনা ঘটে। তবে এখনো নিহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি। স্থানীয় সূত্রে জানা যায়, ডেবাছড়ার গভীর অরণ্যে কেএনএফের গোপন আস্তানার সংবাদের ভিত্তিতে সেনাবাহিনীর নেতৃত্বে এই যৌথ অভিযানটি পরিচালনা করা হয়। ঘণ্টাব্যাপী গুলি বিনিময়ের পর সেখান থেকে কেএনএফের দুই সদস্যের মরদেহ ও অপর একজনকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। পরে তিনিও মারা যান। এদিকে ঘটনার পর ওই এলাকায় নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে টহল জোরদারের পাশাপাশি বাড়তি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।