বাংলাদেশে ফিরছে এশিয়া কাপ

বাংলাদেশে ফিরছে এশিয়া কাপ

স্পোর্টস ডেস্ক, মোরনিউজ বিডি.কম

মোরনিউজ ডেস্ক
মোরনিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৫ ২৯ জুলাই ২০২৪

পুরুষদের সিনিয়র ক্রিকেটে সবশেষ বড় টুর্নামেন্ট বাংলাদেশে হয়েছে ২০১৬ সালে, যেটি ছিল এশিয়া কাপের আসর। এরপর প্রায় ৮ বছর পেরিয়ে গেলেও ক্রিকেটের কোনো বড় টুর্নামেন্ট আয়োজন হয়নি বাংলাদেশের মাটিতে। তবে সে অপেক্ষাটা ঘুচতে চলেছে ২০২৭ সালে। ১১ বছর পর এশিয়া কাপ ফিরবে বাংলাদেশে!

ওয়ানডে ফরম্যাটে হবে বাংলাদেশে অনুষ্ঠেয় সে এশিয়া কাপ। এশিয়ান ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এসিসির এক বিবৃতিতে বিষয়টি জানা গেছে। ২০২৫ সালের এশিয়া কাপ হবে ভারতে। টি টোয়েন্টি ফরম্যাটে হবে এ আসর।  এই দুই আসরের পৃষ্ঠপোষক স্বত্বের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এসিসি।

ক্রিকেটে এখন বছর ঘুরলেই থাকছে আইসিসি টুর্নামেন্ট। তার ঠিক আগে এশিয়ান দলগুলোর এশিয়া কাপে নামাটাও এখন প্রথায় পরিণত হয়েছে রীতিমতো। শেষ কয়েক বছর ধরে নির্দিষ্ট আইসিসি টুর্নামেন্টের আগে সে ফরম্যাটের এশিয়া কাপ অনুষ্ঠিত হচ্ছে।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাদ পড়েছে এশিয়া কাপ। তবে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে এশিয়া কাপ হয়েছে টানা দুই বছর। ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আবারও ফিরবে এশিয়া কাপ। ২০২৫ এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে, আর ২০২৭ বিশ্বকাপের আগে ওয়ানডে ফরম্যাটে হবে এই টুর্নামেন্ট।

২০২৭ এশিয়া কাপ হবে বাংলাদেশের মাটিতে প্রতিযোগিতাটির ৬ষ্ঠ আসর। ১৯৮৮ সালে প্রথম বারের মতো এশিয়া কাপ আসে বাংলাদেশে। এরপর ২০০০ সালের টুর্নামেন্ট হয় ঢাকায়। এরপর আবার ১২ বছরের বিরতি পড়ে, যা শেষ হয় ২০১২ সালে, এরপর টানা দুই আসরের আয়োজক ছিল বাংলাদেশ

বিজ্ঞাপন