সড়কের জন্য দুই ইউনিয়নের বাসিন্দাদের ভোগান্তি, উন্নয়নের ছোঁয়া লাগেনি দুই যুগেও

সড়কের জন্য দুই ইউনিয়নের বাসিন্দাদের ভোগান্তি, উন্নয়নের ছোঁয়া লাগেনি দুই যুগেও

জেলা প্রতিনিধি, মাদারীপুর
জেলা প্রতিনিধি, মাদারীপুর

প্রকাশিত: ০৭:১৫ ১৯ অক্টোবর ২০২৪

মাদারীপুরের ডাসারে একটি পাকা সড়কের জন্য ভোগান্তির শেষে নেই দুই ইউনিয়নের কয়েক হাজার মানুষের। কাঁচা রাস্তার সাথে যতটুকু ইটের রাস্তা রয়েছে তাও নির্মাণ হয়েছে দুইযুগ আগে। বর্তমানে এটি চলাচলের অনুপযোগী হওয়ায় বৃষ্টির দিনে স্কুল-কলেজ পড়ু–য়া শিক্ষার্থীসহ পথচারীরা পড়েন চরম দুর্ভোগে। খানাখন্দক আর গর্ত থাকায় ঘটছে ছোটবড় দুর্ঘটনা।

এলাকাবাসীর অভিযোগ, বার বার বিষয়টি কতৃর্পক্ষকে জানালেও দীর্ঘদিনেও সড়কটিতে আলোর মুখ দেখা যায়নি। মাদারীপুরের ডাসার উপজেলার দেলোরবাজার-দর্শণা সড়ক। সড়টির মাইজপাড়া থেকে বাদামতলা ব্রিজ পর্যন্ত দুই কিলোমিটার অংশ খুবই করুণ অবস্থা। কাঁচা রাস্তার সাথে যতটুকু ইটের সোলিং রয়েছে তাও সৃষ্টি হয়েছে খানাখন্দক। একটু বৃষ্টিতেই কাঁদা হওয়ায় দুর্ভোগ বাড়ে চলাচলকারীদের। স্কুল-কলেজ পড়ু–য়া শিক্ষার্থীরা পড়েন বিড়ম্বনায়। এছাড়া চলাচল করতে গিয়ে রোগীরাও হয়ে যান আরো অসুস্থ।

এলাকাবাসীর অভিযোগ, দেলোরবাজার-দর্শনা সড়ক দিয়ে কাজীবাকাই ও ডাসার ইউনিয়নের কয়েক হাজার মানুষ প্রতিদিন যাতায়াত করেন। একাধিকবার পাকা সড়ক নির্মানের জন্য সংশ্লিষ্ট দপ্তরকে জানালেও নেয়া হয়নি ব্যবস্থা। ফলে সড়কটিতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এতে ক্ষুব্ধ পথচারী ও স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দা শাহাদাৎ আকন বলেন, কাজীবাকাই ইউনিয়নের দেলোরবাজার থেকে দর্শণগামী সড়কটি ৫ কিলোমিটার। এরমধ্যে দুই কিলোমিটার ঝুঁকিপূর্ণ। বার বার সড়ক সংস্কারের আশ্বাস পাওয়া গেছে, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। জরুরিভিত্তিতে একটি পাকা সড়ক নির্মাণ হলে এলাকার সবাই উপকৃত হবে।

স্কুলগামী শিক্ষার্থী প্রিয়াংকা আক্তার বলেন, সড়কটি দিয়ে হাঁটাচলা করা যায় না। বৃষ্টির দিনে প্রায়ই দুর্ঘটনা ঘটে। স্থানীয় জনপ্রতিনিধিদের বলেও কোন সুরহা হয়নি, এলজিইডি শুধু বার বার আশ্বাস দিয়েছে। আমরা সবাই নতুন একটি পাকা সড়ক চাই, এটা আমাদের প্রাণের দাবি।

ডাসারের কাজীবাকাই ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য অজেদ বেপারী বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ সড়ক। সড়কটি দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করেন। একটি ভ্যানও চলতে পারে না, পথচারীদের কষ্ট হয়। এর অন্যতম কারণ হলো, সড়কটি বিভিন্ন স্থানে খানাখন্দক। কোথাও রয়েছে বড় বড় গর্ত। এমতাবস্থায় দুর্ঘটনা এড়াতে অতি শিঘ্রই এখানে একটি পাকা সড়ক নির্মাণ প্রয়োজন।

যদিও জনদুর্ভোগ কমাতে শিগগিরই পাকা সড়ক নির্মানের আশ্বাস দিয়েছেন এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী বাদল চন্দ্র কির্ত্তনীয়া। তিনি বলেন, উপজেলা প্রকৌশলীকে সাথে নিয়ে সড়কটি সরেজমিন পরিদর্শণ করে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। যাতে এলাকার মানুষ শান্তিমত সড়ক দিয়ে চলাচল করতে পারেন।

বিজ্ঞাপন