ডিএসসিসির প্রধান প্রকৌশলী ও সচিবকে অপসারণে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

ডিএসসিসির প্রধান প্রকৌশলী ও সচিবকে অপসারণে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক, মোরনিউজবিডি
নিজস্ব প্রতিবেদক, মোরনিউজবিডি

প্রকাশিত: ০৬:৩৫ ১৩ আগস্ট ২০২৪

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসির) প্রধান প্রকৌশলী আশিকুর রহমান ও সচিব আকরামুজ্জামানকে অপসারণের দাবিতে গত কয়েকদিন ধরে বিক্ষোভ করছেন সংস্থাটির কর্মকর্তা, কর্মচারী ও প্রকৌশলীরা। বিক্ষুব্ধরা সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গে দেখা করে প্রধান প্রকৌশলীকে অপসারণ করার অনুরোধও জানিয়েছেন। এবার এই দুই কর্মকর্তাকে ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণের জন্য দাবি জানিয়েছে বিক্ষুব্ধ কর্মকর্তা ও কর্মচারীরা।

মঙ্গলবার (১৩ আগস্ট) বেলা সাড়ে ১১টায় ডিএসসিসির নগরভবনের দ্বিতীয়তলায় বিক্ষোভ কর্মসূচি পালন করেন বিক্ষুব্ধ কর্মকর্তা ও কর্মচারীরা।

সরেজমিনে দেখা যায়, কয়েকশ কর্মচারী ও কর্মকর্তারা সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশিকুর রহমান ও সচিব আকরামুজ্জামানের বিরুদ্ধে একত্রিত হয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এই সময় তারা এই দুই কর্মকর্তা দ্রুত অপসারণ চান।

বিক্ষুব্ধ কর্মকর্তা ও কর্মচারীরা বলেন, এই দুই কর্মকর্তা নজিরবিহীন দুর্নীতি ও অপকর্ম করেছেন। তারা বিনা কারণে অনেক কর্মকর্তা-কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করেছেন। তাদের অনিয়ম ও দুর্নীতির কারণে সিটি কর্পোরেশনের বিভিন্ন সেবা ব্যাহত হয়েছে। আমরা দ্রুত এ দুই কর্মকর্তার অপসারণ চাই।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ফুড অ্যান্ড সেনিটেশন কর্মকর্তা ও বাংলাদেশ সিটি ও পৌর কর্মচারী ফেডারেশনের মহাসচিব এস এম মোশারফ হোসেন মিলন বলেন, বিগত দিনগুলোতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে অনেক অন্যায় এবং অত্যাচার হয়েছে। নিরীহ কর্মচারী ভাই-বোনদের ওপর অনেক অত্যাচার হয়েছে। সিটি কর্পোরেশনের ৬৪ এর ২ ধারায় অনেক ভালো ভালো কর্মচারীকে বিনা নোটিশে বিনা শোকজে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের গত চার বছরের স্বৈরাচারী সচিব আকরামুজ্জামানের প্রতি ধিক্কার জানাই। এছাড়া আমি ধিক্কার জানাই মেয়র তাপস কর্তৃক আনিত তথাকথিত প্রধান প্রকৌশলী আশিকুর রহমানের প্রতি। মেয়র তাপস যে ভালো কাজগুলো করেছেন সেগুলোর জন্য আমি তাকে ধন্যবাদ জানাই এবং তিনি যে অপকর্মগুলো করেছেন সেগুলোর জন্য নিন্দা জানাই।

তিনি বলেন, প্রধান প্রকৌশলী ও সচিবকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণ করতে হবে। যদি এই সময়সীমার মধ্যে তাদের অপসারণ না করা হয় তাহলে আমরা আরো কঠোর কর্মসূচি গ্রহণ করব। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আমরা জাতীয়তাবাদী প্রশাসক চাই। যদি কাউকে প্যানেল মেয়র করা হয় তাহলে জাতীয়তাবাদী ১২ জন ওয়ার্ড কাউন্সিলর আছেন। তাদের মধ্য থেকে যেন প্যানেল মেয়র করা হয়।

বিক্ষুব্ধ কর্মকর্তা ও কর্মচারীরা জানান, বেধে দেওয়া সময়ের মধ্যে দাবি পূরণ না হলে মশক নিধন ও পরিচ্ছন্নতার কাছ থেকে শুরু করে সকল সেবা বন্ধ করে দেবেন বলেও ঘোষণা দিয়েছেন তারা।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠতার দোহাই দিয়ে এবং মেয়র তাপসকে ম্যানেজ করে অস্বাভাবিক ক্ষমতা প্রয়োগ করেছেন ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান। ডিএসসিসিতে একক ক্ষমতার আধিপত্য বিস্তার করেছেন তিনি। অনেক ক্ষেত্রে প্রকৌশলী, কর্মকর্তা, কর্মচারীদের ওপর মেয়রের ক্ষমতা তিনি নিজে প্রয়োগ করেন। তিনি ২০২৩ সালে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী হিসেবে কৌশলে পদোন্নতি নিয়েছেন।

ইতোমধ্যে নগর ভবনের বিভিন্ন দেয়ালে সচেতন নাগরিকের ব্যানারে পোস্টারও লাগিয়ে দেওয়া হয়েছে। প্রধান প্রকৌশলী এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তরের দরজায় লাগিয়ে দেওয়া হয়েছে ‘প্রবেশ নিষেধ’ সম্বলিত পোস্টার।

গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকার পতনের পর থেকে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান কার্যালয়ে আসছেন না। সার্বিক বিষয় নিয়ে কথা বলতে চাইলেও তার ফোন বন্ধ থাকায়, তার সঙ্গে কথা বলা যায়নি।

বিজ্ঞাপন