কেরালায় ভূমিধসে ৪১ মৃত্যু, আটকা কয়েকশ

কেরালায় ভূমিধসে ৪১ মৃত্যু, আটকা কয়েকশ

ওয়েনাড়সহ রাজ্যের পাঁচ জেলায় রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস।

মোরনিউজ ডেস্ক
মোরনিউজ ডেস্ক

প্রকাশিত: ০৬:২২ ৩০ জুলাই ২০২৪

ভারতের কেরালার পাহাড়ি এলাকায় ব্যাপক ভূমিধসে এক শিশুসহ ৪১ জনের মৃত্যু হয়েছে; কয়েকশ মানুষ আটকা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার ভোরে ওয়েনাড় জেলার মেপ্পাডি, মুন্ডাকাল টাউন ও চূড়ালমালায় এসব হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাজ্যের বনমন্ত্রী এ কে সসেন্দ্রন জানিয়েছেন, স্থানীয় বিভিন্ন হাসপাতালে ৬৬ জন আহত ব্যক্তির চিকিৎসা চলছে।

ওয়েনাড়ের বিভিন্ন জায়গায় ভূমিধস হওয়ায় রেড অ্যালার্ট জারি করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। হড়কা বানে একটি সেতু ধসে যাওয়ায় মুন্ডাকাল ও আটামালা এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সড়কপথে অন্য জেলার সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ওয়েনাড় জেলা।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, তল্লাশি ও উদ্ধার অভিযানে সব সরকারি সংস্থা কাজ করছে।

“উদ্ধার অভিযানে নেতৃত্ব দিতে রাজ্যের মন্ত্রীরা পাহাড়ি জেলাটিতে যাচ্ছেন এবং এই অভিযানে সমন্বয় নিশ্চিত করা হবে,” বিবৃতি বলেন পিনারাই।

ভূমিধস ও বৃষ্টিজনিত অন্যান্য দুর্যোগ মোকাবেলায় ন্যাশনাল হেলথ মিশন নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে বলে জানিয়েছেন তিনি।

পিনারাই জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিরোধী দলের নেতা রাহুল গান্ধী তাকে ফোন করে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।
ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, ভূমিধসে হতাহতের ঘটনায় নরেন্দ্র মোদী খুবই ‘মর্মাহত’ হয়েছেন। তিনি ত্রাণ তহবিল থেকে প্রত্যেক নিহতের পরিবারকে দুই লাখ রুপি এবং আহতদের ৫০ হাজার রুপি করে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন।

এনডিটিভি লিখেছে, ঘটনাস্থলে দমকলকর্মী এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) সদস্যদের মোতায়েন করা হয়েছে। উদ্ধার অভিযানে সহায়তা করতে কানপুর প্রতিরক্ষা নিরাপত্তা কোরের দুটি দল যোগ দিয়েছে।

বিমান বাহিনীর দুটি উড়োজাহাজও উদ্ধার অভিযানে যোগ দিয়েছে জানিয়ে দৈনিক হিন্দু লিখেছে, দৃশ্যমানতা কমে যাওয়ায় ও ভারি বৃষ্টির কারণে উদ্ধার অভিযান ব্যাহত হয়েছে। এখনও বহু মানুষ আটকা বলে জানাচ্ছেন স্থানীয়রা।

কেরালার মধ্য ও উত্তরের জেলাগুলোতে মঙ্গলবার দিনভর ভারি বৃষ্টির আভাস দিয়েছে ভারতের আবহাওয়া অফিস। সংস্থাটি ওয়েনাড়সহ রাজ্যের পাঁচ জেলায় রেড অ্যালার্ট জারি করেছে।

বিজ্ঞাপন