চীনে রাশিয়ার ভয়ংকর গোপন অস্ত্র প্রকল্প! আতংকে যুক্তরাষ্ট্র

চীনে রাশিয়ার ভয়ংকর গোপন অস্ত্র প্রকল্প! আতংকে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক, মোরনিউজবিডি
অনলাইন ডেস্ক, মোরনিউজবিডি

প্রকাশিত: ০৭:১৯ ২৬ সেপ্টেম্বর ২০২৪

একদিকে ইউক্রেনসহ গোটা পশ্চিমা বিশ্ব অন্যদিকে রাশিয়া ও তার কতিপয় মিত্র।  এতদিন প্রতক্ষ সহায়তা না করলেও ছায়া শত্রু পশ্চিমা বিশ্বকে জব্দ করার জন্য রাশিয়াকে পিছন থেকে সহায়তা করছিলো চীন। এবার তা প্রকাশ্যে রূপ নিলো।  যুদ্ধে ব্যবহারের জন্য চীনে গোপনে ভয়ঙ্কর অস্ত্র প্রকল্প চালু করলো রাশিয়া। যেখানে তৈরি হবে দূরপাল্লার আক্রমণের ড্রোন। বার্তাসংস্থা রয়টার্স এর প্রতিবেদনে এমনি তথ্য উঠে এসেছে এবার। যা নিয়ে রীতিমতো ঘুম হারাম হবার অবস্থা পশ্চিমাদের।

রয়টার্স এর প্রতিবেদনে বলা হয়েছে, রুশ মালিকাধীন অস্ত্র কোম্পানি আলমাজ-আন্তের সহায়ক সংস্থা আইইএমজেড কুপোল স্থানীয় বিশেষজ্ঞদের সহায়তায় চীনে গারপিয়া-৩ নামের একটি নতুন মডেলের ড্রোন তৈরি করে পরীক্ষা করেছে। চলতি বছরের শুরুতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কুপোলের কাজের রূপরেখা দিয়ে পাঠানো হয়েছে।

কুপোল রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছে, তারা চীনের একটি কারখানায় জি৩-সহ অন্যান্য ড্রোন তৈরি করতে সক্ষম হয়েছে। এসব ড্রোন ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানে’ ব্যবহার করা যেতে পারে। ইউক্রেনের যুদ্ধকে বিশেষ সামরিক অভিযান হিসেবে বলে আসছে রাশিয়া।

এদিকে চীনে রাশিয়ার অস্ত্র প্রকল্প নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর একজন মুখপাত্র। তিনি বলেছেন, ন্যাটো তাদের মিত্রদের সঙ্গে এই বিষয়ে বৈঠক করছে। 

বিজ্ঞাপন