সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় ৪২৬ জন নিহত, ১৭৯ জনই মোটরসাইকেলে

সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় ৪২৬ জন নিহত, ১৭৯ জনই মোটরসাইকেলে

অনলাইন ডেস্ক, মোরনিউজবিডি
অনলাইন ডেস্ক, মোরনিউজবিডি

প্রকাশিত: ০১:১১ ৭ অক্টোবর ২০২৪


দেশে এ বছরের সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৯২টি। নিহত ৪২৬ জন ও আহত ৮১৩ জন। নিহত ব্যক্তিদের মধ্যে নারী ৬১ ও শিশু ৫৩। বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন আজ সোমবার এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরে ১৬৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭৯ জন নিহত হয়েছেন, যা মোট নিহতের ৪২ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪১ দশমিক ৮৩।এ সময় দেশজুড়ে দুর্ঘটনায় ৯৭ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২২ দশমিক ৭৬ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৫৪ জন, অর্থাৎ ১২ দশমিক ৬৭ শতাংশ।
দেশে একই সময়ে ৮টি নৌ দুর্ঘটনায় ১১ জন নিহত ও ৪ জন আহত হয়েছেন। রেলপথে ১৭টি দুর্ঘটনায় ১৩ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন।
রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল, বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়া এবং নিজস্ব তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে।
রোড সেফটি ফাউন্ডেশের বিজ্ঞপ্তিতে বলা হয়, পেশাগত সুযোগ-সুবিধা, বিশেষ করে নিয়োগপত্র, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকার কারণে বাস ও পণ্যবাহী যানবাহনের অধিকাংশ চালক শারীরিক ও মানসিকভাবে অসুস্থ। তাঁরা সব সময় অস্বাভাবিক আচরণ করেন এবং বেপরোয়াভাবে যানবাহন চালান। এ কারণে দুর্ঘটনায় আক্রান্ত হন। এ জন্য পরিবহনশ্রমিকদের পেশাগত সুযোগ-সুবিধা নিশ্চিত করা জরুরি।

বিজ্ঞাপন