আত্নকেন্দ্রীকতা নয় মানবিকতার পথে হাঁটতে হবে -----উজ্জ্বল রায় ।।

আত্নকেন্দ্রীকতা নয় মানবিকতার পথে হাঁটতে হবে -----উজ্জ্বল রায় ।।

উজ্জ্বল রায়
উজ্জ্বল রায়

প্রকাশিত: ০৮:৫১ ২৫ জুলাই ২০২৪

পায়ে পায়ে এগোচ্ছে পৃথিবী। এগোচ্ছি আমরা।এই অগ্রগমনের  পৃথিবীতে, যন্ত্রের যুগে একটু একটু করে আমরা অন্তর্মুখী হয়ে যাচ্ছি।আত্নকেন্দ্রীকতা ক্রমশ গ্রাস করছে আমাদের। এখন আমরা প্রশ্ন করি না।কারণ প্রশ্ন করা বারণ। আমরা ছেলে - মেয়েদের শিখিয়েছি,  কোন রকম ঝামেলা বা অশান্তিতে না জড়াতে।


আমরা তাদের শিখিয়েছি শুধু নিজের টুকু বুঝে নিতে।চুলোয় যাক সামাজিক দায়বদ্ধতা, মানবিক মূল্যবোধ!  তাই তো অতিতে ছাএ- যুবদের দেশ- দুনিয়া কাঁপানো যে আন্দোলন দেখা যেত তা আর নেই বললেই চলে।হাজারো অন্যায় - অনাচার, শোষণ বর্ববরতা দেখেও নির্বিকার, প্রতিবাদহীন আমরা। আমরা সবাই গা- বাঁচিয়ে চলি।যাতে আমার ভালো থাকা সুখ- শান্তি বিঘ্নিত না হয়।এখন প্রশ্ন হচ্ছে, চার পাশের ঘটনাপ্রবাহ থেকে এভাবে নিজেকে সরিয়ে নিয়ে সত্যিই কি ভালো থাকা যায়?পাশের বাড়িতে আগুণ লাগলে সত্যিই কি নির্বিকার থাকা যায়?আমার চারপাশের পৃথিবীতে যদি পচন ধরে অবক্ষয় - অধ:পতন শুরু হয়, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে যদি অন্যায় - অনাচারে জীবন বিপর্যস্ত হবে,বিঘ্নিত হবে ভালো থাকা।এ বোধ আমাদের কবে হবে? কবে খুলবে  জ্ঞানচক্ষু?  কেরিয়ারে আমরা নিশ্চয়ই উন্নতি করব,মেধার অন্বেষণ ও বিকাশ ঘটাবো জীবনে।এটা বাস্তব যে বর্তমানে সমাজ ও রাষ্ট্রীয় জীবনে অন্যায় অনাচার ঘটলে আমরা পথে নেমে প্রতিবাদ করি না,সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপ্লবী হই।এর পিছনে গা বাঁচিয়ে চলার মানসিকতা যেমন রয়েছে, তেমন রয়েছে ভয়।বিরুদ্ধ শক্তির হাতে  
লাঞ্ছিত নিগৃহীত হওয়ার ভয়,ভালো থাকা বিঘ্নিত হওয়ার ভয়, ফলে আজকের তরু- যুবশক্তি, প্রাপ্ত বয়স্করাও আন্দোলন - বিমুখ।অদ্ভুত এক ভয়ের গুহায় ঘুমোচ্ছে আমাদের প্রতিবাদ চেতনা।

 

তবে এই ভয়ই শেষ কথা বলে না।অন্ধকারই দেশ -দুনিয়ার ভবিতব্য হতে পারেননা।আলোর পথে আমাদের আসতেই হবে।নচেৎ অন্যায় - অনাচার ঢেকে যাবে চারপাশ।সেদিন কিন্ত আমরা কেউ ভালো থাকতে পারব না। তাই যে কোনও মূল্যে মানবতার দুয়ারে আমাদের দাঁড়াতেই হবে।জ্বালাতে হবে চেতনার প্রদীপ।আন্দোলন করলেই বা প্রতিবাদী হলেই যে সমস্যার সমাধান হয়ে যাবে সর্বক্ষেত্রে এমনটি নয়।থাকে মানবিক জবাবদিহির দায়।তাই আত্নকেন্দ্রীকতা নয়, মানবিকতার পথে হাঁটতে হবে।


লেখক: সম্পাদক
সাপ্তাহিক তিলোওমা

বিজ্ঞাপন