বিনিয়োগ না করেও নগদ থেকে ১৪ কোটি টাকা পেয়েছে সরকার: পলক

বিনিয়োগ না করেও নগদ থেকে ১৪ কোটি টাকা পেয়েছে সরকার: পলক

মোরনিউজ ডেস্ক
মোরনিউজ ডেস্ক

প্রকাশিত: ০৩:২৫ ১৯ মে ২০২৪

কোনো ধরনের বিনিয়োগ না করে শুধু অবকাঠামো ব্যবহার করতে দেয়ার মাধ্যমে মোবাইল আর্থিক সেবা নগদ–এর কাছ চার বছরে থেকে ১৪ কোটি টাকার বেশি রাজস্ব পেয়েছে সরকার। এর মধ্যে শুধু চলতি অর্থবছরেই সরকারের আয় সাড়ে ৫ কোটি টাকার বেশি।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে গতকাল শুক্রবার বিশ্ব টেলিযোগাযোগ দিবস উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী জানান, চলতি অর্থবছরে নগদের কাছ থেকে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার রাজস্ব ভাগ পেয়েছে ডাক বিভাগ। তিনি বলেন, ‘কোনো প্রকার বিনিয়োগ না করে আমরা শুধু অবকাঠামো ও নীতি সহায়তা দিয়ে আয়ের পথ তৈরি করতে পেরেছি। নগদের কাছ থেকে এখন পর্যন্ত সর্বমোট আমরা ১৪ কোটি টাকার বেশি পেয়েছি।’

ডাক বিভাগের জন্যে এ এক অনন্য অর্জন বলেও জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী।

ডাক বিভাগের সঙ্গে সমঝোতার ভিত্তিতে ২০১৯ সালে যাত্রা করে নগদ। রাজস্ব ভাগাভাগির চুক্তি অনুসারে, নগদের আয়ের ৫১ শতাংশ পায় ডাক বিভাগ। জানা গেছে, ২০২৩ সালে ডাক বিভাগকে ৫ কোটি ৫১ লাখ টাকা দিয়েছে নগদ। ২০২২ সালে তারা নগদের কাছ থেকে পেয়েছে ৪ কোটি ৫০ লাখ টাকা। ২০২১ সালে নগদ থেকে ডাক বিভাগের আয় ছিল কোটি ৩.৩২ লাখ টাকা।তার আগের বছরে সরকার পয় ১ কোটি ১২ লাখ টাকার রাজস্ব।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স মানুষের  জীবনধারাকে যেমন সহজ করবে ঠিক তেমনি এটি সভ্যতার জন্য একটি বড় ঝুঁকি। প্রযুক্তির এ চ্যালেঞ্জ মোকাবেলায় বিশেষ করে এআই এর বিরূপ প্রভাব সামলাতে সরকার আইন প্রণয়ণ করতে যাচ্ছে, বলেন প্রতিমন্ত্রী।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব এ. কে. এম ম. আমিরুল ইসলামের স্বাগত বক্তব্যে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইডিজিই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার অ্যান্ড কম্পোনেন্ট লিডার মো. আব্দুল বারী।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহজাহান মাহমুদ।

তিনি বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০২৪ উদ্‌যাপন উপলক্ষে নতুন স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম এবং সিলমোহর অবমুক্ত করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পাশাপাশি বিতর্ক প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন তিনি।

বিজ্ঞাপন