জুলাইয়ে রিজার্ভ কমল ১৩০ কোটি ডলার

জুলাইয়ে রিজার্ভ কমল ১৩০ কোটি ডলার

Bangladesh Bank

অনলাইন ডেস্ক, মোরনিউজবিডি
অনলাইন ডেস্ক, মোরনিউজবিডি

প্রকাশিত: ০৯:৪২ ৩ আগস্ট ২০২৪

জুলাই মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ হিসাব পদ্ধতিতে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ১৩০ কোটি ডলার। মাস শেষে রিজার্ভ দাঁড়ায় ২০ দশমিক ৪৮ বিলিয়ন ডলার।

গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এক হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। 
জানা যায়, গত মাসে মে-জুন দুই মাসের এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন বা আকুর আমদানি বিল পরিশোধ করা হয় ১ দশমিক ৪২ বিলিয়ন ডলার। এ সময় বাংলাদেশ ব্যাংক সরকারি আমাদানির ঋণপত্র বা এলসি খুলতে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে কিছু ডলারও বিক্রি করেছে। 
কেন্দ্রীয় ব্যাংক বলছে, জুলাই শেষে গড় রিজার্ভ দাঁড়িয়েছে ২৫ দশমিক ৯২ বিলিয়ন ডলার, যা জুন শেষে  ছিল ২৬ দশমিক ৮১ বিলিয়ন। 
গত মাসেই প্রথমবার নিট রিজার্ভের তথ্য প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। জানায়, বিদেশি মুদ্রার নিট সঞ্চিতি ১৬ দশমিক ৭৭ বিলিয়ন ডলার। মজুত থাকা মুদ্রায় দেশের ৩ মাসের আমাদানি বিল পরিশোধ করা যাবে।
দেশের ইতিহাসে প্রথমবারের মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে ২০২১ সালের আগস্টে। তবে করোনা পরবর্তী অর্থনীতিতে বাড়তি চাহিদা এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে রিজার্ভ থেকে ডলার বিক্রি, বিদেশি ঋণ ও বিনিয়োগ কমে যাওয়া এবং আগের দায় পরিশোধ বেড়েছে। গত ৩ অর্থবছরে ধারবাহিকভাবে রিজার্ভ কমছে।

বিজ্ঞাপন